রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন

পাকিস্তানে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প, নিহত ২০

পাকিস্তানে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প, নিহত ২০

স্বদেশ ডেস্ক:

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ২০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে তিন শতাধিক মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ বৃহস্পতিবার ভোরে এই ভূমিকম্প অনুভূত হয় বলে দেশটির প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ নিশ্চিত করে বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন।

জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল প্রদেশের হরনাই জেলার কাছে এবং এর গভীরতা ১৫ কিলোমিটার।

প্রাথমিক প্রতিবেদনে প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, কোয়েটা, সিব্বি, পিশিন, মুসলিম বাগ, জিয়ারত, কিল্লা আবদুল্লাহ, সানজভি, ঝোব এবং চামানে কম্পন অনুভূত হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যাচ্ছে যে, ভূমিকম্পের পর আতঙ্কে কোয়েটার অনেক মানুষ ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।

পাকিস্তানের সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পের পর বাড়ি-ঘর ভেঙে পড়ার কারণেই এই প্রাণহানির ঘটনা ঘটেছে।

স্থানীয় কর্মকর্তারা ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি উর্দুকে জানিয়েছেন, ভূমিকম্পে আহতদের মধ্যে অনেককেই আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে। হতাহতদের উদ্ধারে অভিযান চলছে।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে হওয়া এই ভূমিকম্পে নিহতদের মধ্যে অনেকেই নারী ও শিশু। কর্মকর্তারা বলছেন, ভূমিকম্পের কারণে বেলুচিস্তানের হারনাই জেলায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

কোয়েটার পূর্বে অবস্থিত হরনাইতে প্রচুর পরিমাণে কয়লা খনির অবস্থান। ভূমিকম্পে এসব কয়লাখনিতে ক্ষয়ক্ষতি হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মির জিয়াউল্লাহ লাঙ্গু জানিয়েছেন, ওই এলাকায় জরুরি সেবা কার্যক্রম চলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877